বাংলাদেশ বনাম বিশ্ব একাদশের ম্যাচ আয়োজনের পরিকল্পনায় বিসিবি

1009

স্বাধীনতা দিবসের ম্যাচটা হয় জাতীয় দলের সাবেক ক্রিকেটারদের নিয়ে। তবে এবার ম্যাচটা হলো যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ও বিসিবির কর্মকর্তাদের মধ্যে। ম্যাচ শেষে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানালেন, সামনের বছর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও এর পরের বছর স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে বিশ্ব একাদশ ও বাংলাদেশ একাদশের বিশেষ একটা ম্যাচ আয়োজনের পরিকল্পনা আছে বিসিবির।

তবে এখনো কিছু চূড়ান্ত হয়নি বলে জানালেন নাজমুল হাসান পাপন, ‘সামনে বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী আছে। তার পরের বছর আমাদের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী। এটাকে উপলক্ষ করে আমরা এখন থেকেই একটা পরিকল্পনা করছি। আমরা অলরেডি এটা নিয়ে কথাবার্তা বলছি। এমন একটা কিছু করতে চাচ্ছি যেখানে সারা পৃথিবীর যারা ক্রিকেট দেখে, তারা যেন এক সঙ্গে বসে দেখতে চায়। তবে এটা খুবই প্রাথমিক স্টেজে আছে, এখনো কারো সঙ্গে আলাপ হয়নি।

সব কিছু নির্ভর করছে আন্তর্জাতিক সূচির ওপর। সবগুলো দেশকে পাওয়া খুব কঠিন। খেলা নেই এমন পাওয়া খুব কঠিন। এই জন্য সব দেশ থেকে খেলোয়াড় এনে একটা রিপ্রেজেন্টেটিভ ম্যাচ খেলা প্লাস আইসিসি থেকে ওটা রিকগনিশন পাওয়া, এটা নিয়ে অলরেডি আমরা আইসিসিকে লিখেছি।

আরো পড়ুনঃ

মাশরাফির বছরে আয় কত?
আইসিসির নতুন র‍্যাঙ্কিং সিস্টেমে চ্যালেঞ্জ দেখছেন পাপন
আশা, হতাশার সাব্বির!

আমরা কাজ করছি।’ নাজমুল হাসান বললেন, সেরা ক্রিকেটারদেরই আনার চেষ্টা করবে বিসিবি, ‘আমরা চাই সবচেয়ে নামকরা ক্রিকেটাররা এখানে এসে খেলবে। এটা নিয়ে আলাপ করছি। যেহেতু প্রাথমিক পর্যায়ে আছে, এখন কোনো কিছুর প্রতিশ্রুতি দেয়া তো প্রশ্নই ওঠে না।

প্রথমে আমরা চাচ্ছি আইসিসির স্বীকৃতি। তাহলে আমরা এক ধাপ এগিয়ে গেলাম। পরবর্তী কাজ হচ্ছে, বড় বড় দেশের সঙ্গে, ইন্ডিয়া, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড এদের অংশগ্রহণ নিশ্চিত করা। তারপর আমাদের দেখতে হচ্ছে কোথায় ফাঁকা আছে, যেখানে সবাই ব্যস্ত না এবং তাদের বেস্ট প্লেয়ারদের পাওয়া সম্ভব। তারপর নির্ভর করবে বেস্ট প্লেয়াররা আমাদের এখানে আসতে চায় কি না।

আমরা চেষ্টা করছি সবচেয়ে আকর্ষণীয় একটা খেলা বাংলাদেশে করার জন্য।’ বাংলাদেশ একাদশ ও বিশ্ব একাদশের মতো ম্যাচ বাংলাদেশের মাঠে কখনো হয়নি। তবে ১৯ বছর আগে এশিয়া একাদশ ও অবশিষ্ট বিশ্ব একাদশের একটা ম্যাচ হয়েছিল ঢাকায়। ১৮৫ রানের দুর্দান্ত একটা ইনিংস খেলেও সেই ম্যাচে বিশ্ব একাদশকে জেতাতে পারেন নি মাইকেল বেভান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here