শনিবার, ২৬ নভেম্বর ২০২২, ০৩:৫৭ পূর্বাহ্ন

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ থেকে বাঁচতে আপনাকে যা করতে হবে

বিডি দিগন্ত ডট কম / ৮০ বার
আপডেট : সোমবার, ৮ নভেম্বর, ২০২১
গ্যাস_সিলিন্ডার_বিস্ফোরণ_থেকে_বাঁচতে_আপনাকে_যা_করতে_হবে

বিডি দিগন্ত ডট কম: গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ থেকে বাঁচতে আপনাকে যা করতে হবে। রান্নার কাজে এলপিজি (লিকুইড পেট্রোলিয়াম গ্যাস) গ্যাসের ব্যবহার শুরু হয় ২০০৫ সাল থেকে। গ্যাস লাইনের নতুন সংযোগ না দেওয়ায় সিলিন্ডার গ্যাসের চাহিদা দিন দিন বেড়েই চলছে। সিলিন্ডারের গ্যাস উচ্চচাপে তরল করে প্রবেশ করানো হয় সিলিন্ডারে। তাই এটির বিস্ফোরণও হয় খুব ভয়াবহ।

সিলিন্ডার বিস্ফোরণ হলে এর শক ওয়েভ চারদিকে ছড়িয়ে পড়ে। এই শক ওয়েভ শরীরের যেখানে লাগে, সেই অংশই মারাত্মকভাবে আহত হয়। বেশি ক্ষতিগ্রস্ত হয় ফুসফুস। ফুসফুসে রক্ত জমাট বেঁধে যায়। সম্পূর্ণ ফুসফুস ছিন্নভিন্নও হয়ে যেতে পারে। প্রাণহানির ঘটনা ঘটতে পারে মুহূর্তের মধ্যে।

সিলিন্ডার বিস্ফোরণের সময় এতো বেশি শক্তি উৎপন্ন হয় যে ওই সময় আশপাশে থাকা লোকজন দূরে ছিটকে পড়ে। এতে করে মাথায় আঘাত লেগে হাড় ভেঙে যেতে পারে। আগুনের ভয়াবহ লেলিহান শিখায় পুড়ে যেতে পারে সারা শরীর। সাম্প্রতিক সময়ে সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা বেড়েই চলছে।

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ থেকে বাঁচতে যা করতে হবে:

১। এজেন্ট বা বিক্রেতার কাছ থেকে সিলিন্ডার নেওয়ার সময় অবশ্যই মেয়াদোত্তীর্ণের তারিখ দেখে নিতে হবে।

২। গ্যাস লাইট, হোসপাইপ, রেগুলেটর ইত্যাদির লিকেজ হয়েছে কিনা পরীক্ষা করতে হবে। প্রয়োজনে নির্দষ্ট সময় পরপর          এগুলো পরিবর্তন করতে হবে।

৩। চুলা জ্বালানোর অন্তত ৫ মিনিট আগে রান্নাঘরের দরজা-জানালা খুলে দিতে হবে।

৪। রান্নার পর চুলা বন্ধ রাখতে হবে। এ সময় বন্ধ করার পর কোন লিকেজ হচ্ছে কিনা খেয়াল রাখতে হবে।

৫। সবসময় রান্না ঘরের জানালা খোলা রাখতে চেষ্টা করুন ।

৬। এই গ্যাস মারাত্মক উৎকট গন্ধযুক্ত। এরকম গন্ধ পেলে দরজা-জানালা খুলে দিয়ে বাসার বৈদ্যুতিক মেইন সু্‌ইচ অফ করে      দিন। কিছুতেই দিয়াশালাই, মোমবাতি জ্বালানো যাবে না। সিলিন্ডারের রেগুলেটর বন্ধ করে সেফটি ক্যাপ লাগিয়ে দিন।

৭। সিলিন্ডার খাড়া করে ঠান্ডা স্থানে রাখুন।

৮। রান্না চুলায় তুলে দিয়ে অন্য কোথায় যাবেন না। এতে খাবার পুড়ে আগুন লেগে সিলিন্ডার বিস্ফোরণ হতে পারে।

৯। রান্না করার সময় নিজের কাপড় নিয়ে সাবধান থাকুন। কিছুতেই চুলার উপর কাপড় শুকাতে দিবেন না।

মনে রাখতে হবে একটি সিলিন্ডার একটি শক্তিশালী বোমা। এর যথেচ্ছা ব্যবহার যেকোন সময় ডেকে আনতে পারে ভয়াবহ পরিণাম। তাই সিলিন্ডার ব্যবহারের ক্ষেত্রে যথাযথ নিয়ম মেনে চলুন। মেয়াদোত্তীর্ণ ও মানহীন সিলিন্ডার পরিহার করুন। এলপিজি গ্যাসের সঠিক ব্যবহার সমন্ধে সম্যক ধারণা নিন এবং আরও বেশি সচেতন হোন। নিজে বাঁচুন পরিবারকেও সুরক্ষিত রাখুন।


এ জাতীয় আরো সংবাদ

Warning: Undefined variable $themeswala in /home/khandakarit/bddiganta.com/wp-content/themes/newsdemoten/newsdemoten/single.php on line 229

Warning: Trying to access array offset on value of type null in /home/khandakarit/bddiganta.com/wp-content/themes/newsdemoten/newsdemoten/single.php on line 229