বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০৪:২৬ অপরাহ্ন

দুলালী সুন্দরী ধান চাষে আজির উদ্দিনের সাফল্য

নিজস্ব প্রতিবেদক, বিডি দিগন্ত ডট কম / ৩০ বার
আপডেট : বুধবার, ২০ এপ্রিল, ২০২২
দুলালী_সুন্দরী_ধান_চাষে_আজির_উদ্দিনের_সাফল্য

নিজস্ব প্রতিবেদক, বিডি দিগন্ত ডট কম || দুলালী সুন্দরী ধান চাষে আজির উদ্দিনের সাফল্য।

সুনামগঞ্জের ছাতক উপজেলার খুরমা দক্ষিণ ইউনিয়নের চৌকা গ্রামে আবাদ হচ্ছে এই দুলালী সুন্দরী ধান। নতুন এ ধান চাষে কৃষকদের দিন দিন আগ্রহ বাড়ছে। মাঠের সবুজ ধানের সাথে আকর্ষণীয় বেগুনি রঙের ধান সবার নজর কাড়ছে।

চৌকা গ্রামের বাসিন্দা অবসরপ্রাপ্ত চাকরিজীবী আজির উদ্দিন মাত্র এক বিঘা জমিতে এ ধান চাষ করেছেন। বেগুনি রঙের নতুন এ ধান দেখতে গ্রামের কৃষকসহ বিভিন্ন শ্রেণির মানুষজন প্রতিদিন ভিড় করছেন।
দুলালী_সুন্দরী_ধান_চাষে_আজির_উদ্দিনের_সাফল্য
আজির উদ্দিন বিডি দিগন্ত ডট কমকে জানান, গত বোরে মৌসুমে ১০ শতক জমিতে বেগুনি রঙের ধান চাষ করেছিলেন। এতে আশানুরূপ ফলনও পেয়েছেন তিনি।

এ জাতের ধান চাষে কতটুক লাভজনক হতে পারে কৃষকরা এ বিষয়ে ব্রি’র রাজশাহী আঞ্চলিক কার্যালয়ের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও অফিস প্রধান ড. মো: ফজলুল ইসলাম বিডি দিগন্তকে বলেন, বেগুনি জাতের ধান মূলত ধান গবেষণা কেন্দ্রে বিভিন্ন জাতকে আলাদা করার জন্য ব্যবহার হয়। যাকে আইল বলে। এ ধানের কোন জাত নেই। ব্রি’র কোন অনুমোদন না থাকলেও কৃষকরা চাইলে বেগুনি রঙের এ নতুন ধান চাষ করতে পারবে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার ভবানীপুর গ্রামের মৃ’ত কৃষক সুরুজ্জামানের স্ত্রী দুলালী বেগম। তিনি রামজীবন ইউনিয়নের আইপিএম কৃষক ক্লাবের নারী সদস্য। স্বামী মারা যাওয়ার পর নিজের সংসার চালানোর জন্য তার নিজ জমিতে ২০১৭ সালে ব্রি-২৮ জাতের ধান চাষাবাদ শুরু করেন। দুলালীর জমিতে এ জাতের মধ্যে ১৫ থেকে ২০টি বেগুনি পাতার ধান গাছ দেখতে পান। ধানের ভিন্ন জাত দেখতে পেয়ে কৌতুহলের বশে ধান পাকার পর আলাদাভাবে বীজ সংগ্রহ করেন। সংগ্রহ করে রাখা ধানের বীজ থেকে পরের বছর ১৮ শতাংশ জমিতে বেগুনি রঙের ধান চাষ করেন।

দুলালীর ব্যতিক্রমী বেগুনি রঙের এ ধান দেশে ব্যাপক আলোড়ন সৃষ্টি করে। তাছাড়া সাধারণ জাতের ধানের চেয়ে বেগুনি পাতার ধানের প্রতিটি ছড়ায় কুশির সংখ্যাও বেশি হয়ে থাকে। তুলনামূলকভাবে এ জাতের ধানের ফলন ও ভালে হয়। এ জাতের ধান রোপণ করা যায় আমন ও বোরো মৌসুমে। সাধারণত এ ধরনের ধান গাছের গোছায় ২৫ থেকে ৩০ টি কুশি হয়ে থাকে।

দুলালী_সুন্দরী_ধান_চাষে_আজির_উদ্দিনের_সাফল্য
উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা নাসির উদ্দিন জানান, আজির উদ্দিন নামের এক কৃষক এ বেগুনি রঙের ধান চাষ করেছেন। দেশের অন্যান্য উপশি ধানের মতোই এ ধানের জীবনকাল। আবহাওয়া অনুকূলে থাকলে এ জাতের ধানের ফলনও ভালো হয়।
বর্তমানে তিনি এ জাতের বীজ সংগ্রহ করবেন। এ ধান বেগুনি রঙের হওয়ায় কৃষকরাও এ ধান চাষ করতে আগ্রহী হচ্ছে। এ ধান চাষে কৃষকদের বিভিন্ন সময়ে পরামর্শ ও দেওয়া হয়।

এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনী এবং শাস্তিযোগ্য অপরাধ। হিমেল/বিডি দিগন্ত


এ জাতীয় আরো সংবাদ

Warning: Undefined variable $themeswala in /home/khandakarit/bddiganta.com/wp-content/themes/newsdemoten/newsdemoten/single.php on line 229

Warning: Trying to access array offset on value of type null in /home/khandakarit/bddiganta.com/wp-content/themes/newsdemoten/newsdemoten/single.php on line 229