বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০৮:৪০ অপরাহ্ন

নতুন জাতের আপেলের চাষ শুরু যা সতেজ থাকবে একবছর

ডেস্ক নিউজ, বিডি দিগন্ত ডট কম / ১২৬ বার
আপডেট : শুক্রবার, ২৯ এপ্রিল, ২০২২
নতুন_জাতের_আপেলের_চাষ_শুরু_যা_সতে্জ_থাকবে_একবছর

ডেস্ক নিউজ, বিডি দিগন্ত ডট কম || নতুন জাতের আপেলের চাষ শুরু যা সতেজ থাকবে একবছর।

গত রবিবার থেকে যুক্তরাষ্ট্রে নতুন এক আপেল বিক্রি শুরু করেছে যেটি এক বছর পর্যন্ত সতেজ থাকবে বলে বলা হচ্ছে। দুই দশক যাবত এই আপেলের জাতটি নিয়ে গবেষণা করার পর আপেলটি ব্যবসায়ীকভাবে ওয়াশিংটন রাজ্যয়ের কৃষকদের চাষ করার জন্য অনুমতি দেয়া হচ্ছে। শুধু ওয়াশিংটনের কৃষকরা আগামী দশ বছর এই জাতের আপেল চাষ করতে পারবে।

১৯৯৭ সালে ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটি গবেষনামূলকভাবে এই আপেলটি প্রথমবার চাষ করে। নুতুন ধরনের এই আপেলের চাষ ব্যবসায়িকভাবে শুরু করতে ১ কোটি ডলার খরচ হয়েছে। কসমিক ক্রিস্প ও এন্টারপ্রাইজ ,এই দুই ধরনের আপেলের সংমিশ্রণ। ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটিতে এই আপেলটির চাষ ও বংশবৃদ্ধি বিষয়ক কার্যক্রম পরিচালনা করা একজোণ গবেষক কেট ঈভাণশ জানান এঈ আপেলের ফ্রিজে থাকলে ১০ থেকে ১২ মাস পর্যন্ত খাওয়ার যোগ্য থাকে এবং আপেলের স্বাদ ও অন্যান্য গুণাগুণ অক্ষণ্ণ থাকে।

এখন পর্যন্ত ১ কোটি ২০ লাখের বেশি কসমিক ক্রিম্প আপেলের গাছ লাগানো হয়েছে এবং কঠোর লাইসেসিং পদ্ধতিতে দিয়ে নিশ্চিত করা হয়েছে যে ওয়াশিংটন বাদে দেশের অন্যান্য এলাকার কৃষকরা যেন এই জাতের আপেল চাষ করতে না পারে।
যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি অ্যাপেল হয় ওয়াশিংটনে। ঐ এলাকার অন্যতম জনপ্রিয় আপেলের জাত গোল্ডেন ডেলিশাস। তবে সম্প্রতি পিল্ক লেডি ও রয়্যাল গালা জাতের আপেল ও বেশ জনপ্রিয় হয়েছে। কলার পর যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি বিক্রি হওয়া ফল আপেল।

এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনী এবং শাস্তিযোগ্য অপরাধ। হিমেল/বিডি দিগন্ত


এ জাতীয় আরো সংবাদ