বৃহস্পতিবার, ২৪ নভেম্বর ২০২২, ০৮:৫৬ অপরাহ্ন

শখের বসে দুম্বা পালনে মাত্র ৪ বছরে কোটিপতি বরিশালের বাদল

নিউজ ডেস্ক, বিডি দিগন্ত ডট কম / ১০৪ বার
আপডেট : রবিবার, ২৪ এপ্রিল, ২০২২
শখের_বসে_দুম্বা_পালনে_মাত্র_৪_বছরে_কোটিপতি_বরিশালের_বাদল

নিউজ ডেস্ক, বিডি দিগন্ত ডট কম || শখের বসে দুম্বা পালনে মাত্র ৪ বছরে কোটিপতি বরিশালের বাদল।

মরু অঞ্চলের প্রাণি দুম্বা পালন করে আর্থিক স্বচ্ছলতা পেয়েছেন বরিশালের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রধান জনসংযোগ কর্মকর্তা মো. রিয়াজুল কবির বাদল। বাড়ির ছাদে ও উঠোনে খাঁচা বানিয়ে দুম্বা পালন করেন তিনি। এতে এলাকায় রীতিমত আলোড়ন সৃষ্টি হয়।

জানা যায়, বাদল মাত্র ৪টি দুম্বা দিয়ে খামার শুরু করেন। মাত্র ৪ বছরে বাদলের খামারে দুম্বার সংখ্যা ৬০টি। তার সাফল্যে অনুপ্রাণীত হয়ে আশপাশের অনেকেই দুম্বার খামার করতে আগ্রহ দেখাচ্ছেন।

ইতোমধ্যে বাদলের খামারকে কাজে লাগাতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে বরিশাল প্রানিসম্পদ বিভাগ।
শখের_বসে_দুম্বা_পালনে_মাত্র_৪_বছরে_কোটিপতি_বরিশালের_বাদল

২০১৭ সালের ডিসেম্বর মাসে বাদল শখের বসে মেহেরপুর থেকে ৪টি দুম্বা নিয়ে আসেন। তারপর নরসিংদীর শিবপুর ও খুলনা থেকে আরও ৭টি দুম্বা ক্রয় করে বাদলের খামারে পালন শুরু করেন। এতে তার প্রায় ১০ লাখ টাকা খরচ হয়। কিছুদিন আগে ৭ লাখ টাকায় ৬টি দুম্বা বিক্রি করেন। বর্তমানে তার খামারে ৬০টি দুম্বা রয়রছে যার বর্তমান বাজার মূল্য ৯০ লাখ টাকা। তার খামারে দিন দিন দুম্বার সংখ্যা বাড়ছে। শখের বসে দুম্বা পালন করে মাত্র ৪ বছরের ব্যবধানে একজন সফল ব্যবসায় রুপ দিয়েছেন।

মরু অঞ্চলের এই প্রাণি পালন করতে বেশি বেগ পেতে হয়না বলে জানিয়েছেন বাদল। এদের নিয়মিত খাবার ছাগল পালনের মতোই দুইবেলা ঘাস আর দানাদার পশু খাদ্য। এই প্রাণি দলবদ্ধভাবে চলতেই বেশি পছন্দ করে। তবে সবসময় মেজাজ বিগড়ে থাকায় মাদি দুম্বা থেকে আলাদা রাখা হয় পুরুষ দুম্বা গুলোকে। আর এই দুম্বাগুলোকে প্রতি সপ্তাহে একদিন গোসল করানো হয়।

দুম্বা পালনে রোগ-বালাইয়ের তেমন কোনো বিড়ম্বনা না থাকায় তুলনামূলক এটি পালন সহজ। প্রাপ্ত বয়ক্স মাদি দুম্বা প্রতি ৮ মাসে একটি কিংবা দুটি ছানা প্রসব করে। প্রজননের জন্য একটি পুরুষ দুম্বা ২০টি মাদি দুম্বার সঙ্গী হয়ে থাকে।

আরও পড়ুন:
দুলালী সুন্দরী ধান চাষে আজির উদ্দিনের সাফল্য
ওষুধিগুণ সম্পুর্ণ লটকন ফলের যত উপকারিতা ও চাষ পদ্ধতি

বরিশাল বিভাগে মরু অঞ্চলের প্রাণি দুম্বার খামার নিয়ে কিছুটা দুষচিন্তায় ছিলেন স্থানীয় প্রানি সম্পদ বিভাগ। দক্ষিণের প্রতিকুল আবহাওয়ায় দুম্বা পালন কতটা ফলপ্রসূ হবে তা নিয়ে কিছুটা সন্ধিহান ছিলেন তারা। দুম্বার খামারে সাফল্যের খবরে এখন নিয়মিত বাদলের খামারের খোঁজখবর নিচ্ছেন প্রাণিসম্পদ কর্মকর্তারা।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. মো. নুরল আলম বলেন, রিয়াজুল কবির বাদলের দুম্বার খামার এখন প্রান্তিক প্রাণি পালনকারীদের কাছে মডেল।

এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ন বেআইনী এবং শাস্তিযোগ্য অপরাধ। হিমেল/বিডি দিগন্ত


এ জাতীয় আরো সংবাদ

Warning: Undefined variable $themeswala in /home/khandakarit/bddiganta.com/wp-content/themes/newsdemoten/newsdemoten/single.php on line 229

Warning: Trying to access array offset on value of type null in /home/khandakarit/bddiganta.com/wp-content/themes/newsdemoten/newsdemoten/single.php on line 229