মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ০৪:৩৭ অপরাহ্ন

স্বাদ ও মানের সার্টিফিকেট প্রাপ্ত সবজি নরসিংদীর সবজি

অপু সুলতান, বিডি দিগন্ত / ২৬ বার
আপডেট : বুধবার, ১৭ নভেম্বর, ২০২১
sobji_narsingdi_bd_diganta

অপু সুলতান, বিডি দিগন্ত || স্বাদ ও মানের সার্টিফিকেট প্রাপ্ত সবজি নরসিংদীর সবজি। রাজধানী ঢাকার কারওয়ান বাজার থেকে শুরু করে শহরের অলিগলির ছোটখাট বাজার পর্যন্ত ক্রেতাদের চাহিদার তুঙ্গে রয়েছে নরসিংদীর শাক-সবজি। নরসিংদীর শাক-সবজি মানেই স্বাদ ও মানের নিশ্চয়তা, এমনই সার্টিফিকেট দেন সবজি বিক্রেতাগণ।

ক্রেতারাও নরসিংদীর সবজি নাম শুনেই স্বাদ ও মানের সার্টিফিকেট পেয়ে যান। নিশ্চন্তে মনে ব্যাগ ভরে ঘরে নিয়ে তোলেন প্রতিদিনের প্রয়োজনী শাক-সবজি।

ঢাকার তেজগাঁওয়ের পশ্চিম নাখালপাড়ার বউ বাজার, রেলগেট বাজার, মহাখালী কাঁচাবাজার, মিরপুরের বিভিন্ন বাজার ঘুরে দেখা যায় বিক্রেতাগণ ক্রেতাদের মনযোগ আকর্ষণ করতে হাঁকছেন, এই নিয়া যান ভাই যান- নরসিংদীর সবজি, মানে ভালো, গুণে ভালো, খেতে স্বাদ।

রাজধানীর মাছের বাজারগুলোতেও একই রকম চিত্র ধরে পড়ে। হাঁক-ডাক শোনা যায় মাছ বিক্রেতাদের, নিয়া যান ভাই নিয়া যান- নরসিংদীর মাছ, মেঘনা নদীর মাছ। উল্লেখ্য, নরসিংদীকে ঘিরে চারটি নদী রয়েছে যথা: মেঘনা, শীতলক্ষা, হাড়িধোয়া, আড়িয়াল খাঁ। চারটি নদীর মাছই অত্যান্ত সুস্বাদু এবং এর নাম-ডাক রয়েছে দেশে-বিদেশে।

এছাড়াও নরসিংদীর লটকন, কলা ও কলম্বো লেবুর ব্যাপক জনপ্রিয়তা রয়েছে ঢাকাসহ সারা দেশে। স্বাদে ও গন্ধে অতুলনীয় নরসিংদীর কলম্বো লেবু রপ্তানী হচ্ছে সুদূর ইউরোপ ও মধ্যপ্রাচ্যে।

তবে অনেক সময় সবজি বিক্রেতাগণ দেশের অন্য অঞ্চলে উৎপাদিত সবজি ও মাছকে নরসিংদীর বলে চালিয়ে দেন। মহাখালী কাঁচা বাজারের একজন নিয়মিত ক্রেতা মাহবুব হাবীব জনি নরসিংদী জার্নালকে বলেন, অনেক সময় সবজি বিক্রেতারা দেশের অন্য অঞ্চলের সবজিও নরসিংদীর বলে বিক্রি করেন, এতে করে ক্রেতারা প্রতারিত হন। তেজগাঁওয়ের পশ্চিম নাখাল পাড়ার রেলগেট বাজারের একজন সবজি বিক্রেতা জানান, স্বাদ ও মান ভালো হওয়ায় নরসিংদীর শাক-সবজি অধিকতর দামে ও সহজে বিক্রি করা যায়।


এ জাতীয় আরো সংবাদ

Warning: Undefined variable $themeswala in /home/khandakarit/bddiganta.com/wp-content/themes/newsdemoten/newsdemoten/single.php on line 229

Warning: Trying to access array offset on value of type null in /home/khandakarit/bddiganta.com/wp-content/themes/newsdemoten/newsdemoten/single.php on line 229